রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে ভালো ঘুম হচ্ছে না? মেনে চলুন কিছু টিপস

লাইফস্টাইল ডেস্ক   |   সোমবার, ১৮ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   45 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রাতে ভালো ঘুম হচ্ছে না? মেনে চলুন কিছু টিপস

সুস্থ থাকতে সবারই পর্যাপ্ত পরিমাণে ঘুমানো প্রয়োজন। ঠিক মতো ঘুম না হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। এমনকী ওজনও বেড়ে যায়। সারাদিন ক্লান্ত লাগে। অনিদ্রার সমস্যায় ভোগা খুব খারাপ। বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপ কমাতে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। এমন অনেকেই রয়েছেন যারা রাতে সঠিকভাবে ঘুমাতে পারেন না। সারাদিন কাজের ক্ষমতাও এই কারণে কমতে থাকে তাদের। যাদের রাতে ভালো ঘুম হয় না তারা কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-

ব্রাশ করবেন: রাতে ঘুমানোর আগে নিয়মিত ব্রাশ করবেন। সেই সঙ্গে ত্বকের যত্ন নেবেন। মুখে ক্রিম মাখবেন। বিছানা গুছিয়ে টানটান করে শোবেন। এসব কিছু ভালো ঘুমের সহায়ক।

প্রাণায়াম করবেন: রাতে ঘুমাতে যাওয়ার আগে মানসিক চাপ ও দুশ্চিন্তাকে দূরে থাকার চেষ্টা করুন। শোওয়ার কিছুক্ষণ আগে ১০ মিনিট হলেও প্রাণায়াম করবেন। এটি করার পর আসতে আসতে শ্বাস নিন। এর কিছুক্ষণ পর ঘরে একটু হাঁটাহাঁটি করবেন। এতে দেখবেন আপনার রাতে ঘুম খুব ভালো হবে।

ডায়রি লিখবেন: আপনি যদি ডায়রি লিখতে পছন্দ করেন তাহলে রাতে ঘুমানোর আগে তা লিখতে পারবেন। যদি কবিতা, গল্প লিখতে পছন্দ করেন তাও লিখতে পারেন। তাহলে দেখবেন আপনার মানসিক চাপ অনেকটাই কমবে। আপনার মনের ওপর কোনও চাপ পড়বে না। দুশ্চিন্তা অনেক কমবে। রাতে ঘুম ভালো হবে।

হালকা খাবার খান: রাতে ভালো ঘুমের জন্য হালকা খাবার খান। ঘুমানোর অন্তত তিন-চার ঘন্টা আগে খাবার খাওয়ার চেষ্টা করুন। চিনি, প্রক্রিয়াজাত খাবার, বেশি চর্বি বা ক্যাফেইনযুক্ত খাবার রাতে কখনোই খাবেন না। রাতে ঘুমানোর আগে দুধ বা কলা খেতে পারে। এতে আপনার ভালো ঘুম হবে। কারণ এতে ট্রিপটোফ্যান থাকে। যা ঘুমের জন্য সহায়ক।

মোবাইল বা ল্যাপটপ এড়িয়ে চলুন: রাতে ঘুমানোর আগে কখনোই মোবাইল বা ল্যাপটপ বেশি চালাবেন না। এতে শরীর থেকে মেলাটোনিন উৎপাদন কমতে থাকে। ঘুমানোর প্রস্তুতি নিয়ে বিছানায় চোখ বন্ধ করে শুয়ে থাকুন। তাহলে দেখবেন,ধীরে ধীরে ঘুমিয়ে পড়বেন এবং রাতে ঘুমও ভালো হবে।

Facebook Comments Box

Posted ১১:৩৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com